ব্লগকে সরল রাখা কেন জরুরী

বিজনেস ব্লগের মুল উদ্দেশ্য ভিজিটর ধরে রাখা। সেখানে এমন তথ্য রাখা হয় যা ভিজিটরের উপকারে আসে। ভিজিটর যখন ব্লগের তথ্যকে উপকারী মনে করেন তখন সেখানে সময় কাটান, বারবার সেই ব্লগ ব্যবহার করেন। ব্লগে যে তথ্য রয়েছে সেটাই ব্লগের প্রান। তথ্যের বাইরেও আরো কিছু বিষয় ভিজিটরকে ধরে রাখতে ভুমিকা রাখে। কিংবা বিপরীতভাবে বলা যায় আকর্ষনীয় তথ্য থাকলেও কোন কোন বিষয় ভিজিটরকে বিরক্ত করে।
ভিজিটর বিরক্ত হন এধরনের পরীক্ষিত কিছু বিষয় উল্লেখ করা হচ্ছে এখানে;
সোস্যাল শেয়ারিং বাটন
সোস্যাল শেয়ারিং বাটনে ক্লিক করে খুব সহজে ব্লগকে বহু মানুষের সামনে তুলে ধরা যায়। খুব সহজে এই বাটনগুলি যোগ করা যায়। কিন্তু কতগুলি বাটন ব্যবহার করবেন ? অনেকেই ব্যবহার করেন প্রায় যতগুলি ব্যবহার করা যায়।
বাস্তবতা হচ্ছে, ভিজিটর এতে বিরক্ত হন। কোন ব্লগে ২৫টি বাটন প্রয়োজন নেই, ৫টি যথেষ্ট। বেশি শেয়ারিং বাটনে বেশি ফল পাওয়া যায় না, বরং বিপরীত ফল হয়।
বিজ্ঞাপন
বেশি বিজ্ঞাপন মানেই বেশি টাকা এই নিয়মে সাইটের যতটা যায়গায় বিজ্ঞাপন দেয়া সম্ভব বিজ্ঞাপন দিতে পারেন। অনেকেই ভুলে যান ভিজিটর বিজ্ঞাপন দেখার জন্য কোন সাইটে যান না, যান সেখানকার তথ্য দেখার জন্য। বিজ্ঞাপন যদি তথ্যের জন্য বাধা হয়ে দাড়ায় তখন ভিজিটর অন্য সাইটে যান।
বাস্তবে বেশি বিজ্ঞাপনে আয়ের সুযোগ বাড়ে না, বরং ভিজিটর কমে বলে আয় কমে।
আর্কাইভ
অধিকাংশ ব্লগেই সমস্ত কন্টেন্টগুলি একটি আর্কাইভ রাখা হয় ডানপাশে বা বামপাশে। বাস্তবে দেখা যায় ভিজিটর সাধারনত এইভাবে ব্লগ ব্যবহার করেন না। ভিজিটর তার আগ্রহের বিষয়টি খুজে পেতে চান, দিন-তারিখের হিসেবে না।
এতে একটিমাত্র কাজই হয়, আপনি কতদিন ধরে কতগুলি আর্টিকেল লিখেছেন সেটা দেখানো। ব্লগের বিষয়ের সাথে মিলিয়ে হিসেব করুন, আসলেই সেটা প্রয়োজন আছে কি ? ব্লগ দেখতে সুন্দর হবে এটা সবাই চান। আপনার ব্লগের দিকে একবার ভালভাবে দৃষ্টি দিন। সেখানে যদি অপ্রয়োজনীয় কিছু থাকে সেটা বাদ দিন। এতে ব্লগকে অনেক পেশাদার মনে হবে এবং ভিজিটর সহজে ব্যবহারের সুযোগ পাবেন।
Share on Google Plus

About K. M. Emrul Hasan

This is a short description in the author block about the author. You edit it by entering text in the "Biographical Info" field in the user admin panel.
    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment